‘বিগত যুদ্ধগুলোর তুলনায় পরের যুদ্ধগুলো হবে সম্পূর্ণ ভিন্নতর’

যোগফল ডেস্ক

02 May, 2021 08:36am


‘বিগত যুদ্ধগুলোর তুলনায় পরের যুদ্ধগুলো হবে সম্পূর্ণ ভিন্নতর’
ছবি : সংগৃহীত

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন তার প্রথম গুরুত্বপূর্ণ ভাষণে বলেছেন, আমেরিকা ও তার মিত্রদের সম্পূর্ণ নতুন ধরনের সামরিক সংঘাতের জন্য প্রস্তুত হতে হবে। তিনি আফগানিস্তানে গত দুই দশকের যুদ্ধের কথা উল্লেখ করে আরও বলেছেন, বিগত যুদ্ধগুলোর তুলনায় পরের যুদ্ধগুলো হবে সম্পূর্ণ ভিন্নতর।

অস্টিন শনিবার [১ মে ২০২১] আমেরিকার ইন্দো-প্যাসিফিক কমান্ডের প্রধানের পরিবর্তন উপলক্ষে এক বক্তব্যে এ সতর্কবাণী উচ্চারণ করেন।

প্রযুক্তি দ্রুতগতিতে পরিবর্তিত হয়ে যাচ্ছে উল্লেখ করে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, সামনের দিকের সংঘাত শুধু জল, স্থল ও আকাশের মধ্যে সীমাবদ্ধ থাকবে না বরং তার মহাকাশ ও সাইবার জগতেও ছড়িয়ে পড়বে। কাজেই আমেরিকাকে এই পাঁচ ধরনের যুদ্ধ করার জন্য প্রস্তুতি নিতে হবে।

লয়েড বলেন, “এর অর্থ হচ্ছে আমাদেরকে ভবিষ্যত যুদ্ধগুলোর জন্য নয়া সক্ষমতা অর্জন করতে হবে।”

তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী তার বক্তব্যে কোনো নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করেননি। তবে লয়েডের পরে বক্তব্য দিতে গিয়ে আমেরিকার ইন্দো-প্যাসিফিক কমান্ডের বিদায়ী কমান্ডার অ্যাডমিরাল ফিলিপ ডেভিডসন এ ব্যাপারে চীনের প্রতি ইঙ্গিত করেছেন। 

তিনি বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আমেরিকার প্রধান কৌশলগত প্রতিদ্বন্দ্বী চীন। অ্যাডমিরাল ডেভিডসন সরাসরি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে আমেরিকার কথিত উদারনৈতিক মতাদর্শের জন্য হুমকি হিসেবে বর্ণনা করেন। তিনি দাবি করেন, “শান্তি বজায় রাখার জন্য আমেকিরা ও তার মিত্রদেরকে যুদ্ধ করে জয়ী হওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে।”


বিভাগ : ভিনদেশ


এই বিভাগের আরও