লকডাউন অজুহাতে আইনি পাওনা থেকে বঞ্চিত কোনাবাড়ীর নারী শ্রমিক কবিতা

যোগফল প্রতিবেদক

08 May, 2021 07:37am


লকডাউন অজুহাতে আইনি পাওনা থেকে বঞ্চিত কোনাবাড়ীর নারী শ্রমিক কবিতা
ছবি : সংগৃহীত

নারী শ্রমিকের আইনি পাওনা পরিশোধ করছেনা এডভান্স কেমিক্যাল ইন্ডাজটিজ লিমিটেড (এসিআই)।

গাজীপুর নগরীর কোনাবাড়ী বিসিক শিল্প নগরীতে অবস্থিত কোম্পানিটির সেনেটারি ন্যাপকিন তৈরির কারখানা দীর্ঘ ১৩ বছর চাকরির পর কবিতা সাঙ্গমা নামের এক নারী শ্রমিকের আইনি পাওনা পরিশোধ করতে টালবাহানা করছে এসিআই কোম্পানি।

কবিতা সাঙ্গমা নামের ওই নারী শ্রমিক ২০০৮ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি এসিআই কারখানায় 'প্যাকার' পদে যোগদান করেন এবং ১ ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দে চাকরি থেকে পদত্যাগ করেন।

কারখানাটি গাজীপুর নগরীর কোনাবাড়ী বিসিকে অবস্থিত।

 শ্রমিক সংগঠক আশরাফুজ্জামান জানান, শ্রম আইন অনুসারে কোন শ্রমিক একই কারখানায় ১০ বছরের অধিক সময় চাকরি করলে ওই শ্রমিক অব্যয়িত ছুটির মজুরিসহ কয়েকটি খাতে আর্থিক পাওনা পেয়ে থাকেন। দীর্ঘ ১৩ বছর চাকুরি করার পরেও কোম্পানির কর্মকর্তারা বলছেন ওই শ্রমিকের চাকরি স্থায়ী হয়নি বিধায় তিনি কোন টাকা পাবেন না বলে বিভিন্ন ভাবে টালবাহানা করতে থাকেন।

কবিতা সাঙ্গমার আইনি পাওনাদি এসিআই লিমিটেড সময়মত পরিশোধ না করায়, তিনি বাংলাদেশর জাতীয় শ্রমিক জোটের মাধ্যমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে গত ২ ফেব্রুয়ারি অভিযোগ দেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর গত ৪ মার্চ শ্রমিক ও কারখানার কর্তৃপক্ষের মধ্যে অভিযোগের শুনানির আয়োজন করেন। ওই শুনানিতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর গত ২১ মার্চ ২০২১ খ্রিস্টাব্দের মধ্যে শ্রমিকের সমস্ত আইনি পাওনা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন। কিন্তু এসিআই লকডাউনের অজুহাতে ওই পাওনা পরিশোধ করেনি।

এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) রাজিব চন্দ্র নাথ বলেন, এডভান্স কেমিক্যাল ইন্ডাজটিজ এর এডমমিন ম্যানেজার আবু ছায়েদের সাথে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছি। টাকা পরিশোধ করতে টালবাহানা করছে।  


বিভাগ : তালাশ


এই বিভাগের আরও