কৃষি গবেষণায় ফল আর্মিওয়ার্ম বিষয়ক কর্মশালা

যোগফল প্রতিবেদক

16 Feb, 2020 11:40am


কৃষি গবেষণায় ফল আর্মিওয়ার্ম বিষয়ক কর্মশালা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটতত্ত্ব বিভাগ এর উদ্যোগে ১৬ ফেব্রুয়ারি (রোববার) ‘বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম এর ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালা উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার রুমে  অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি বারি ও সেন্টার ফর কমনওয়েলথ এগ্রিকালচারাল বায়োসায়েন্সেস ইন্টারন্যাশনাল (সিএবিআই) ফল আর্মিওয়ার্ম প্রকল্পের যৌথ অর্থায়নে হয়।  

বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) মো. হাবিবুর রহমান শেখ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ডক্টর দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর কমনওয়েলথ এগ্রিকালচারাল বায়োসায়েন্সেস ইন্টারন্যাশনাল (সিএবিআই) এর এশিয়া অঞ্চলের সমন্বয়ক ডক্টর মালবিকা চৌধুরী। 

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ডক্টর মো. মিয়ারুদ্দীন, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ডক্টর মো. নাজিরুল ইসলাম। অনুষ্ঠানে ফল আর্মিওয়ার্ম এর উপর বিস্তারিত প্রতিবেদন তুলে ধরেন কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর নির্মল কুমার দত্ত।

এছাড়াও অনুষ্ঠানে বারি’র বিজ্ঞানী, ব্রি’র বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা, কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও কৃষকসহ প্রায় ৮০জন অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা কারিগরী সেশনের পরে আইপিএম ল্যাব ও গবেষণা মাঠ পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাবিবুর রহমান শেখ বলেন, ফল আর্মিওয়ার্ম বা সাধারণ কাটুই পোকা পৃথিবীব্যাপী একটি মারাত্মক ক্ষতিকারক এবং বিধ্বংসী পোকা হিসেবে পরিচিত। ২০১৮ সালে প্রথম বাংলাদেশে এর আক্রমণ লক্ষ্য করা গেছে। তিনি বলেন ফল আর্মিওয়ার্ম শুধু যে ভুট্টা ফসলের উপর আক্রমণ করে তা নয়, এটি তুলা, বাদাম, তামাক, ধান, বিভিন্ন ধরনের ফলসহ  প্রায় ৮০টি ফসলের আক্রমণ করে থাকে।


বিভাগ : খেতখামার