আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া সেনা রাশিয়ার সীমানায় মোতায়েন করবে আমেরিকা

যোগফল প্রতিবেদক

11 May, 2021 08:52am


আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া সেনা রাশিয়ার সীমানায় মোতায়েন করবে আমেরিকা
ছবি : সংগৃহীত

ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার উত্তেজনাকর সম্পর্কের পরিপ্রেক্ষিতে কোনো কোনো সূত্র খবর দিচ্ছে, আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া সেনাদের আবার রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে মোতায়েন করতে চায় আমেরিকা।

রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এক রিপোর্টে জানিয়েছে, ২০০১ সালে আফগানিস্তানে ইঙ্গো-মার্কিন হামলার সময়ের তুলনায় দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি মে মাসের গোড়ার দিকে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট।

রিপোর্টে বলা হয়েছে, আমেরিকা তার সেনা ও সামরিক সরঞ্জামাদি আফগানিস্তান থেকে সরিয়ে সেদেশের সীমান্তবর্তী উজবেকিস্তান ও তাজিকিস্তানে মোতায়েন করতে চায়। সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দুই প্রজাতন্ত্রের সঙ্গে রাশিয়ার সীমান্ত রয়েছে।

অবশ্য মধ্য এশিয়ার সীমান্তবর্তী এলাকায় রাশিয়ার সামরিক উপস্থিত এবং এ অঞ্চলে চীনের প্রভাব বেড়ে যাওয়ার কারণে ওই দুই দেশে মার্কিন সেনা মোতায়েন এত সহজ হবে না বলে স্পুৎনিক জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ এবং আমেরিকায় রাশিয়ার কথিত সাইবার হামলাকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া অবশ্য আমেরিকার এই দুই অভিযোগই ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে।  

আমেরিকা ও তালেবান ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে দোহায় এক শান্তি চুক্তি সই করে। ওই চুক্তিকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। দৃশ্যত তালেবানের সঙ্গে সই করা চুক্তি অনুযায়ী গত সপ্তাহে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে আমেরিকা। এর মাধ্যমে আমেরিকার ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। সূত্র: রেডিয়ো তেহরান।


বিভাগ : ভিনদেশ


এই বিভাগের আরও