হোয়াটসঅ্যাপ নতুন নীতিমালা বার্তা পাঠিয়ে জানাবে

যোগফল ডেস্ক

19 May, 2021 06:39am


হোয়াটসঅ্যাপ নতুন নীতিমালা বার্তা পাঠিয়ে জানাবে
ছবি প্রতীকী

ফেসবুকের মালিকানাধীন প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালায় যারা এখনও সম্মতি দেননি তাদের ক্রমাগত বার্তা পাঠিয়ে মনে করিয়ে দেবে প্রতিষ্ঠানটি।

এর আগে অ্যাপটি ১৫ মে থেকে নতুন নীতিমালার অধীনে যাওয়ার কথা বলেছিল। এ পরিবর্তনের ফলে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ক্রেতাদের মধ্যে যোগাযোগ পদ্ধতি প্রভাবিত হবে।

জানুয়ারিতে এ পরিবর্তনের ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে মালিক প্রতিষ্ঠান ফেসবুকের সঙ্গে অনেক বেশি ডেটা শেয়ারের সম্ভাব্য পরিণতি নিয়ে শঙ্কা তৈরি হয়। অনেক ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপ বয়কট করে প্রতিদ্বন্দ্বী অ্যাপে চলে যাওয়ার কথা ঘোষণা দেয়, এর ফলে সিগন্যাল ও টেলিগ্রামের মতো অ্যাপে রেকর্ড ডাউনলোড দেখা গেছে সে সময়। যদিও তখন হোয়াটসঅ্যাপ দাবি করেছিল প্রতিষ্ঠানটি ‘ভুল তথ্য প্রচারে’র শিকার হয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রায় ২০০ কোটি ব্যবহারকারীর বেশিরভাগই নতুন নীতিমালায় সম্মতি দিয়েছেন। যারা সম্মতি দেবেন না, তারা ক্রমশ অ্যাপটি থেকে সুযোগ-সুবিধা হারাতে থাকবেন। এর মধ্যে শুরুতেই আসবে চ্যাটলিস্ট দেখতে না পারা বা ভিডিয়ো কল করতে না পারার বিষয়টি। তবে, কোনো অ্যাকাউন্টই মুছে ফেলবে না বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের মেসেজ অ্যান্ড টু এন্ড এনক্রিপ্ট করা থাকে, ফলে প্রেরক এবং প্রাপকের বাইরে ওই মেসেজ কেউ পড়তে পারেন না।


বিভাগ : ভার্চুয়াল


এই বিভাগের আরও