সম্ভাব্য ঘূর্নিঝড় ‘ইয়াস’

যোগফল রিপোর্ট

24 May, 2021 07:55am


সম্ভাব্য ঘূর্নিঝড় ‘ইয়াস’
ছবি প্রতীকী

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘ইয়াস’।

রোববার [২৩ মে ২০২১] বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াদিব মো. বজলুর রশিদের সই করা আবহাওয়া বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপটি রোববার দুপুর বারোটায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭০০ মিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, ককসবাজার সমুদ্রবন্দর থেকে ৬২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে এবং এর ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া চট্টগ্রাম, ককসবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সবগুলো মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরের নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে যেতে এবং গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে।

আভাসে বলা হয়েছে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ২৬ মে নাগাদ ভারতের উড়িষ্যা-পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছতে পারে।

এর ফলে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।