গাজীপুর সিটির প্রাণ কেন্দ্র কোনাবাড়ীতে ঝুঁকিপূর্ণ কাঠের ব্রিজ

যোগফল প্রতিবেদক

02 Jun, 2021 06:37am


গাজীপুর সিটির প্রাণ কেন্দ্র কোনাবাড়ীতে ঝুঁকিপূর্ণ কাঠের ব্রিজ
ছবি : সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ীর আমবাগ ১০ নম্বর ওয়ার্ডের (আমবাগ পূর্বপাড়া) জরুবাইত এলাকার কয়েক হাজার মানুষ চলাচল করে কাঠের তৈরি ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে।

আমবাগ পূর্বপাড়া (বাঘিয়া মৌজা) বারেকের পাঁচতলা বাড়ি সংলগ্ন এলাকার হাতির দাড়ে। এ পথে অল্প সময়ের মধ্যে ইউনিক সিরামিক্সের পিছন দিয়ে মডেল টাউন হয়ে আমবাগ থেকে কোনাবাড়ীতে সহজে যাতায়ত করা যায়। এ রাস্তা ছাড়া অল্প সময়ে যাতায়াত বা চলাচলের জন্য বর্তমানে তেমন কোন সহজ রাস্তা নেই। 

কোনাবাড়ী থেকে আমবাগের বাঘিয়া এলাকায় যাতায়াতের জন্য যে সড়ক রয়েছে সে সড়কপথটি প্রয়োজনের চেয়ে সরুপথ হওয়ার কারণে দিনের বেশিরভাগ সময় এই আমবাগ সড়কে যানজট লেগেই থাকে ফলে শ্রমিক ও কর্মব্যস্ত সাধারণ মানুষ সময়মত কর্মস্থলে পৌঁছাতে পারেনা, তাই সময় বাঁচানোর জন্য বিকল্প পথ হিসাবে স্থানীয়রা নিজেরাই তৈরি করে নিয়েছে ঝুঁকিপূর্ণ কাঠের ব্রিজ। 

এলাকার স্থানীয় ব্যাক্তিবর্গদের উদ্যোগ পারিবারিক আর্থিক অনুদানের এই কাঠের ব্রিজ বিগত চার বছর আগে তৈরি করা হয়েছে, যা দিয়ে দৈনিক প্রায় ১০ হাজার শ্রমজীবি মানুষ যাতায়াত করে। এ মহল্লাগুলোতে বাস করে তুসুকা গার্মেন্টস, এম এম নীটওয়্যার, মামুন নীটওয়্যারসহ বিসিকের শ্রমিকরা। শুকনা মৌসুমে পায়ে হেঁটে চলাচলের ব্যবস্থা থাকলেও বর্ষার মৌসুমে চলাচলের তেমন কোনো ব্যবস্থা থাকে না। এ জন্য বর্ষার মৌসুমে নৌকা প্রস্তুত করা 

স্থানীয় বাসিন্দা মো. আব্দুল হাই জানিয়েছেন যে, সড়ক এবং ব্রিজটি তৈরি করার জন্য তার সম্পত্তি থেকে ২৬ শতাংশ জমি দিয়েছেন। তার উদ্যোগে প্রায় ১০০ পরিবার থেকে টাকা তুলে করে কাঁঠ-বাঁশের ব্রিজ তৈরি করেছেন। ৪ বছর আগে এটি নির্মাণ করতে তাদের খরচ হয়েছে দেড় লাখ টাকা এবং প্রতি বছর সংস্কার করতেও লাখ টাকার প্রয়োজন হয়। ব্রিজ ও সড়কটি দ্রুতগতিতে সিটি করপোরেশনের আওতাধীন নিয়ে উন্নয়ন করার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি জোর দাবি জানান।

স্থানীয় বাসিন্দা মো. শফি জানান, হাতির দাড়ের উত্তর পাশে আমরা স্থানীয়রা সড়ক তৈরির জন্য জমি ছেড়ে দিয়েছে দক্ষিণ পাশে ইউনিক সিরামিক্সের পিছনে সরকারী জমি রেয়েছে শুধু জনপ্রতিনিধির ইচ্ছা থাকলে সড়কটি নির্মাণ ও বাস্তবায়ন করা সম্ভব।

সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দেলোয়ার হোসেন দুলাল জানান, চলমান সড়ক উন্নয়নের সাথে ওই সড়কটিও ৪০ ফুট প্রসস্ত করে কাঠের ব্রিজটি অচিরেই কনস্ট্রাশনের আওতায় আনা হবে।

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী অঞ্চল এর নির্বাহি প্রকৌশলী মো. হারুন অর রশিদ জনান, তিনি এখানে নতুন যোগদান করেছেন বিষয়টি জেনে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।


বিভাগ : তালাশ


এই বিভাগের আরও