শেখ মুজিবের প্রস্তাব পাকিস্তানকে বিচ্ছিন্ন করবে : মওদুদী

আসাদুল্লাহ বাদল

19 Feb, 2020 07:26am


শেখ মুজিবের প্রস্তাব পাকিস্তানকে বিচ্ছিন্ন করবে : মওদুদী
আবুল আলা মওদুদী

চট্টগ্রাম, ১৮ ফেব্রুয়ারি (এপিপি) : জামাতে ইসলামীর প্রধান মওলানা আবুল আলা মওদুদী অদ্য এখানে বলেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি শেখ মুজিবুর রহমানের ৬ দফা কর্মসূচি পাকিস্তানকে বিচ্ছিন্ন ও দুর্বল করে ফেলবে।

লালদিঘী ময়দানে এক জনসভায় বক্তৃতাকালে মওলানা মওদুদী উপরোক্ত মন্তব্য করে বলেন যে, শেখ মুজিবুর রহমানের এই কর্মসূচির ফলে পূর্ব পাকিস্তানের উপর বহিরাক্রমণের আশঙ্কা বৃদ্ধি পাবে।

তিনি বলেন যে, এই ৬ দফা কর্মসূচি পাকিস্তানের উভয় অংশের জনসাধারণের একতা ও সংহতির মূলে চরম আঘাত হানবে।

মওলানা মওদুদী বলেন যে, শেখ মুজিবের কর্মসূচিতে ব্যাপক আঞ্চলিক ক্ষমতার উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। কিন্তু এই শ্রেণির পরিকল্পনা জনসাধারণের সন্মুখে উত্থাপনের উহা উপযুক্ত সময় নয়।

তিনি বলেন যে, বর্তমান সময়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠাই সকল রাজনৈতিক দলের একমাত্র কর্মসূচি হওয়া উচিত।

মওলানা মওদুদী বলেন যে, তিনি সর্বদা পূর্ব পাকিস্তানের দাবি দাওয়ার কথা বলেছেন এবং পূর্ব পাকিস্তানের জন্য পূর্ণ প্রাদেশিক স্বায়ত্তশাসনের সমর্থন করেছেন।

নোট : মুজিব শতবর্ষ উদপাপন হচ্ছে। ১৯৪৭-১৯৭৫ সময়ে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ভূমিকা কিভাবে প্রচার হতো গণমাধ্যমে? এই প্রশ্নের উত্তর জানাতে পাঠককে যোগফল একটু পেছনে ফেরাতে চায় ইতিহাসের গতিতে। ১৯৬৬ খ্রিস্টাব্দের ১৯ ফেব্রুয়ারি “শেখ মুজিবের প্রস্তাব পাকিস্তানকে বিচ্ছিন্ন করিবে : মওদুদী” শিরোনামে ‘দৈনিক পাকিস্তান’ একটি রিপোর্ট প্রকাশ করে

ওই রিপোর্টটি অবিকৃত রেখে প্রাচীন বানান সংশোধন করে আজ ১৯ ফেব্রুয়ারি ২০২০ প্রকাশ হলো। [৩০]


বিভাগ : শিকড়