আওয়ামীলীগ কার্যকরী কমিটির সভায় শেখ মুজিবের ৬ দফা ফর্মুলা সমর্থন

যোগফল প্রতিবেদক

23 Feb, 2020 02:51pm


আওয়ামীলীগ কার্যকরী কমিটির সভায় শেখ মুজিবের ৬ দফা ফর্মুলা সমর্থন

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (এপিপি) : গত রোববার রাতে অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী কমিটির এক বৈঠকে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমানের ৬ দফা ফর্মুলা প্রতি সমর্থন জ্ঞাপন করা হয়। উহার ব্যাখ্যা ও টীকাসহ প্রচারপত্রের ব্যবস্থা করা এবং জনসাধারণের মধ্যে উহা বিতরণের উদ্দেশ্যে ছয় সদস্যের একটি কমিটি নিয়োগ করা হয়।

বৈঠকে বিশ্বশান্তির উপর আওয়ামী লীগের আস্থা এবং বিভিন্ন দেশের সহিত, বিশেষ করে প্রতিবেশী দেশসমূহের সহিত শান্তিতে বাস করার মনোভাবের কথা উল্লেখ করা হয়।

সভায় গৃহিত এক প্রস্তাবে শান্তিপূর্ণ উপায়ে সর্বপ্রকার আন্তর্জাতিক সমাধানের প্রতি পার্টির আস্থার কথা ঘোষণা করা হয়। এই আস্থার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ আশা প্রকাশ করেন যে, ভারত ও পাকিস্তান উক্ত ঘোষণাকে যথাযথ মানিয়া চলিবে। 

নোট : মুজিব শতবর্ষ উদপাপন হচ্ছে। ১৯৪৭-১৯৭৫ সময়ে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ভূমিকা কিভাবে প্রচার হতো গণমাধ্যমে? এই প্রশ্নের উত্তর জানাতে পাঠককে যোগফল একটু পেছনে ফেরাতে চায় ইতিহাসের গতিতে। ১৯৬৬ খ্রিস্টাব্দের ২৩ ফেব্রুয়ারি “ আওয়ামীলীগ কার্যকরী কমিটির সভায় শেখ মুজিবের ৬ দফা ফর্মুলা সমর্থন” শিরোনামে ‘দৈনিক সংবাদ’ একটি রিপোর্ট প্রকাশ করে।

ওই রিপোর্টটি অবিকৃত রেখে প্রাচীন বানান সংশোধন করে আজ ২৩ ফেব্রুয়ারি ২০২০ প্রকাশ হলো। [৩৬]


বিভাগ : শিকড়