সর্ব প্রকার দুর্নীতি উচ্ছেদের সংকল্প শেখ মুজিবের ঘোষণা

আসাদুল্লাহ বাদল

02 Mar, 2020 02:19pm


সর্ব প্রকার দুর্নীতি উচ্ছেদের সংকল্প শেখ মুজিবের ঘোষণা
শেখ মুজিবুর রহমান

ফরিদপুর, ১ মার্চ (এপিপি) : পূর্ব পাকিস্তানের শিল্প বাণিজ্য ও দুর্নীতি দমন সচিব জাতীয় জীবনের সর্বক্ষেত্রে হইতে দুর্নীতি উচ্ছেদের সংকল্প ঘোষণা করিয়া বলেন যে দুর্নীতি উচ্ছেদ করিতে না পারিলে জাতীয় উন্নতি অসম্ভব। কৃষপুরহাটে এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

দেশের জনগণের দুর্দশা মোচনে পূর্ববর্তী সরকারের উদাসীন্যের উল্লেখ করিয়া তিনি বলেন যে, তাহারা জনগণের অবস্থার উন্নয়ন অপক্ষো আন্দোলন দমনের দিকেই অধিক মনোযোগী ছিলেন।

জনসাধারণের অবস্থার উন্নয়নের জন্য তিনি তাহাদের ধৈর্যধারণের আবেদন করেন। ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার দুর্যোগের উল্লেখ করিয়া তিনি বলেন যে, সরকারের চেষ্টার জন্যই খাদ্য সংকটকালে অগনিত জনসাধারণের জীবনরক্ষা সম্ভব হইয়াছে।
কাশ্মীর সমস্যা সম্পর্কে তিনি সরকারের নীতি বিশ্লেষণ করিয়া বলেন যে অবাধ নিরপেক্ষ গণভোটের মাধ্যমে কাশ্মীরের আত্মনিয়ন্ত্রণাধিকার স্বীকার করিয়া লইতে হইবে।

শেখ মুজিবুর রহমান প্রাতে (সকালে) স্থানীয় সরকারি বালিকা বিদ্যালয়, সদর জেলা ও হাসপাতাল পরিদর্শন করেন ও পুলিশ কর্মাচারিদের এক সম্মেলনে ভাষণ দান করেন।

নোট : মুজিব শতবর্ষ উদপাপন হচ্ছে। ১৯৪৭-১৯৭৫ সময়ে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ভূমিকা কিভাবে প্রচার হতো গণমাধ্যমে? এই প্রশ্নের উত্তর জানাতে পাঠককে যোগফল একটু পেছনে ফেরাতে চায় ইতিহাসের গতিতে। ১৯৫৭ খ্রিস্টাব্দের ২ মার্চ “সর্ব প্রকার দুর্নীতি উচ্ছেদের সংকল্প শেখ মুজিবের ঘোষণা” শিরোনামে ‘দৈনিক সংবাদ’ একটি রিপোর্ট প্রকাশ করে।

ওই রিপোর্টটি অবিকৃত রেখে প্রাচীন বানান সংশোধন করে আজ ২ মার্চ ২০২০ প্রকাশ হলো। [৪০]


বিভাগ : শিকড়


এই বিভাগের আরও