তামিমের রেকর্ড ২ দিনও টিকতে দিলেন না লিটন

যোগফল ডেস্ক

06 Mar, 2020 04:34pm


তামিমের রেকর্ড ২ দিনও টিকতে দিলেন না লিটন
ছবি: সংগৃহীত

সিরিজের প্রথম ওয়ানডেতে পায়ের মাংসপেশিতে টান পড়ায় ১২৬ রানে থেমে যেতে হয়েছিল লিটন দাসকে। তখন ১৩ ওভারের খেলা বাকি ছিল। উইকেটে থাকলে ডাবল সেঞ্চুরির সুযোগটা নিশ্চয়ই কাজে লাগাতে পারতেন? সংবাদ সম্মেলনে এ প্রশ্নে লিটনের উত্তরটা ছিল বেশ রসাত্মক, ‘৫০-৬০ করতে পারি না, ১০০ করতে পারি না, সেই আমি কীভাবে ডাবল সেঞ্চুরি করব?’

সেদিনের চেয়ে আজ কিন্তু লিটনের সামনে ডাবল সেঞ্চুরি করার আরও ভালো সুযোগ এসেছিল। ৩৩.২ ওভারে বৃষ্টিতে ম্যাচ থামার আগে সেঞ্চুরি পেয়েছিলেন। বৃষ্টি থামার পর ফের খেলা শুরু হলে যতটুকু সময় উইকেটে ছিলেন, শুধু চালিয়ে গেছেন। লিটনের ব্যাটিং দেখে মনে হয়েছে কম্পিউটার কিংবা ফোনে গেমস খেলছেন! বৃষ্টির পর ঝরিয়েছেন শুধু ছক্কা-বৃষ্টি! বৃষ্টির আগে ১০৬ বলে অপরাজিত ছিলেন ১০২ রান করে। আর বৃষ্টির পর যে ২৭ বল খেলেছেন, করেছেন ৭৪ রান! আর তাতেই ভেঙে ফেলেছেন তামিম ইকবালের রেকর্ড রেকর্ড।

আগের ম্যাচেই নিজের রেকর্ডটা নতুন করে লিখেছিলেন তামিম। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন বাঁহাতি ওপেনার। তামিমের রেকর্ডটা টিকল মাত্র দুই দিন। অন্য প্রান্তে থাকা তামিমকে ‘দর্শক’ বানিয়ে ১৭৬ করে ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সর্বোচ্চ রানের রেকর্ডটা নিজের করে নিয়েছেন লিটন। রেকর্ড হাতছাড়া করা তামিমই লিটনকে জড়িয়ে ধরে অভিনন্দন জানালেন। নিজের রেকর্ড হাতছাড়া করে তামিমের যে আফসোস নেই, দৃশ্যটা বলে দেয়। এই রেকর্ড গড়তে গিয়ে আরও কিছু রেকর্ডও হলো ২৫ বছর বয়সী ওপেনারের। ওয়ানডেতে এক ইনিংসে বাংলাদেশের সবচেয়ে বেশি ছক্কা (৮টি) এখন তাঁর। আগের রেকর্ড ছিল তামিমের—৭টি, জিম্বাবুয়ের বিপক্ষে।

১৭৬ রানের দুর্দান্ত ইনিংসটা খেলার পথে লিটন মোট বাউন্ডারি মেরেছেন ২৪টি। এক ইনিংসে সবচেয়ে বেশি বাউন্ডারির রেকর্ড এখন তাঁরই। আগেরটি ছিল তামিমেরই, গত ম্যাচে বাঁ হাতি ওপেনার মেরেছিলেন ২৩টি বাউন্ডারি। তামিমের বেশ কিছু রেকর্ড ভেঙে দিয়েছেন লিটন। তবে দুজন মিলে গড়েছেন অসাধারণ এক রেকর্ড। দুজনের উদ্বোধনী জুটিতে আসা ২৯২ রান শুধু ওপেনিংয়েই নয়, যেকোনো জুটিতেই এটি বাংলাদেশের সর্বোচ্চ।

বৃষ্টির পর দ্রুত রান তোলার তাগিদে লিটন শুধু চালিয়ে গেছেন। বেপরোয়া শট খেলতে গিয়ে কিছু সুযোগও তৈরি করেছিলেন জিম্বাবুইয়ান ফিল্ডারদের জন্য। জিম্বাবুয়ে সেটি কাজে লাগাতে পারেনি, তাতে বয়েই গেছে লিটনের! এমন রানবন্যা বইয়ে দেওয়ার সুযোগ প্রতিদিন কি আর মিলবে? মনের সুখ মিটিয়ে জিম্বাবুয়ের বোলারদের পিটিয়ে অসাধারণ এক ইনিংস খেলে ফিরেছেন।


বিভাগ : খেলা