ওসামা বিন লাদেন হত্যার রহস্য উদঘাটন করেছেন সাংবাদিক সিমর হার্শ

যোগফল ডেস্ক

13 Mar, 2020 11:44am


ওসামা বিন লাদেন হত্যার রহস্য উদঘাটন করেছেন সাংবাদিক সিমর হার্শ
ওসামা বিন লাদেন

২৫ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে পাকিস্তানে আল-কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের আস্তানার তথ্য দেয় দেশটির একজন গোয়েন্দা কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের অনুসন্ধানী সাংবাদিক সিমর হার্স তার এক নতুন বইয়ে এ দাবি করেছেন।

সিমর হার্শের নতুন বআয়ের নাম “দ্য কিলিং অব ওসামা”। সিমর হার্শ ‘নিউ ইয়র্ক টাইমস’ এর প্রতিনিধি। তিনি ইতিপূর্বে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন। তিনি ভিয়েতনাম যুদ্ধে কিসিঞ্জারের ভূমিকা ও আবু গারিক জেলখানার তথ্য প্রথম উদঘাটন করেন।

বইয়ে তিনি লিখেছেন, পাকিস্তানের লাদেনের অবস্থান খুঁজে পাওয়া নিয়ে এত দিন যুক্তরাষ্ট্র যেসব তথ্য দিয়েছে, তার অধিকাংশই ছিল ভুল।

২০১১ খ্রিস্টাব্দের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের বিশেষ নৌকা- লাদেন বধে যে অভিযান পরিচালনা করে, সিমর হার্স এবার তা নিয়ে কিছু বিস্ফোরক তথ্য হাজির করেছেন।

হার্সের ভাষ্য মতে, ২০০৬ সাল থেকে পাকিস্তানে দেশটির সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) তত্ত্বাবধানে কারাগারে ছিলেন বিন লাদেন। পাকিস্তান সেনাবাহিনীর তৎকালীন সেনাপ্রধান আশফাক পারভেজ কিয়ানি এবং আইএসআইয়ের মহাব্যবস্থাপক জেনারেল আহমেদ সুজা পাশা দুজনেই বিন লাদেনের অবস্থান জানতেন। মার্কিন নৌকমান্ডের দুটি হেলিকপ্টার পূর্ব সতর্কতা ছাড়াই পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করার কথাও তারা জানতেন।

অ্যাবোটাবাদে বিন লাদেনের অবস্থান নিয়ে প্রাথমিক তথ্য জানতেন, এমন একজন গোয়েন্দা কর্মকর্তার কাছ থেকে এসব তথ্য পেয়েছেন সাংবাদিক সিমর হার্স।

পাকিস্তানের যে গোয়েন্দা কর্মকর্তা যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (সিআইএ) কাছে বিন লাদেনের অবস্থানের তথ্য বিক্রি করেছিলেন, তিনি এখন যুক্তরাষ্ট্রে আছেন। সিআইয়ের তদন্ত কর্মকর্তা হিসেবে কাজ করছেন তিনি। [৪৪]


বিভাগ : শিকড়


এই বিভাগের আরও