বিভ্রান্তিকর ছড়ার বই প্রত্যাহার হউক

যোগফল রিপোর্ট

17 Mar, 2020 05:29am


বিভ্রান্তিকর ছড়ার বই প্রত্যাহার হউক

বিভ্রান্তিকর ছড়ার বই ‘বাছাইকৃত ছড়ার বই’ নামে একটি বই বাজারে বিক্রি হচ্ছে। মাত্র ৩১টি ছড়া রয়েছে বইটিতে। এতে পৃষ্ঠা সংখ্যা মাত্র ৩২।

বইমেলায় ২৫ শতাংশ কমিশনে ১১৩ টাকায় বিক্রি হয়েছে বইটি। বর্তমানে অনলাইনে বই বিক্রির প্রতিষ্ঠান ‘রকমারি’ ১২ শতাংশ কমিশনে ১৩২ টাকায় বিক্রি করছে বইটি। মাত্র ৩২ পৃষ্ঠার বইয়ের দামকে অস্বাভাবিক মনে করছে ক্রেতারা।

বইটির ছড়া শুরু হয়েছে সপ্তম পৃষ্ঠা থেকে। ওই পৃষ্ঠার প্রথম ছড়া ‘ভালো ছাত্র’। কিন্তু ছড়াটি হচ্ছে: “নামে আমি ভালো ছাত্র, সবারে জানাই, পরীক্ষা এলে মাথা ঘুরে, অংকে শূন্য পাই।” প্রকৃত বানান ‘অঙ্ক’ হলেও ছড়ায় ‘অংক’ লেখা রয়েছে। ছাড়ার পরের লাইনগুলোও হতাশা জনক। শিশুকে বা জাতিকে আশাবাদী না করে হতাশার দিকে ঠেলে দেওয়ার এই ছড়া কেন প্রচার করা হয়েছে এটি মোটেও বোধগম্য নয়।

সাধারণ কাগজে ছাপা এই বইটির প্রকাশনী হিসাবে ‘জলতরঙ্গ প্রকাশনী’র নাম রয়েছে। এর আবার পরিবেশক ত্রয়ী প্রকাশনী। ত্রয়ী ঢাকা জেলার বাংলাবাজারে হলেও জলতরঙ্গ কেরানীগঞ্জে।

ছয়জন ছড়াকার যথাক্রমে: কাজী আবু তাহের, বকুল মাস্টার, মো. বনি আমিন, মোরশেদ সারওয়ার জুয়েল, আব্দুল খালেক ও সোলায়মান শিপন। সোলায়মান শিপন সম্পাদনাও করেছেন।

ছড়াকারদের সংক্ষিপ্ত জীবনীও দেওয়া রয়েছে বইটিতে। এমন বই বাজার থেকে প্রত্যাহার দাবি করেন সাংবাদিক আশজাদ রসুল সিরাজী।


বিভাগ : বইপত্র